অধিকার
- সুমাইয়া নূর ৩০-০৪-২০২৪

সেদিন দেখলাম পথের ধারে,
দুটি শিশু খেলছিল আপন মনে।
হঠাৎ ঝগড়া বেঁধে গেল তাদের মাঝে
ছুটে গেলাম আমি তাদেরকে ছাড়াতে।

শুধালাম কি কারন তাদের ঝগড়ার?
তারাও শুধাল,আছে কি আমার জানবার অধিকার?
সত্যি তো,কি আমার অধিকার?!

সেদিন দেখলাম পথের ধারে,
এক বৃদ্ধ বয়সের ভারে নুয়ে পড়ে
ছুটে গেলাম আমি তার কাছে
শুধালাম কি সাহায্য আমার করার আছে?

বৃদ্ধ অবাক হয়ে আমাকে শুধাল,
কে আমি?কি আমার অধিকার?
সত্যি তো!কি আমার অধিকার?!

আমি কারো ঝগড়া মেটাতে চাই,
কিন্তু কি আমার অধিকার?
আমি কারো সাহায্য করতে চাই,
কিন্তু কি আমার অধিকার?

সত্যিই কি এসবের জন্য অধিকারের প্রয়োজন?
তবে জেনে রাখুন আমি মানুষ!
মানুষ হয়ে মানুষকে সাহায্য করার
রয়েছে আমার অধিকার!
জেনে রাখুন,আমিও একজন ভাই!
ভাই হয়ে ভাইয়ের ঝগড়া মেটাবার
রয়েছে আমার অধিকার!
জেনে রাখুন আমিও একজন সন্তান
সন্তান হয়ে পিতাকে সাহায্য করার
রয়েছে আমার অধিকার!

যদি সত্যিই অধিকারের প্রশ্ন ওঠে,
তবে মানুষ থেকে খাঁটি মানুষ হবার
রয়েছে আমার অধিকার!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।